Tuesday, February 9, 2016

আল্লাহর পবিত্র নাম সমূহের ফজিলত

করূণাময় ্সৃষ্টি । সীমিত শক্তি সামথ এবং গুণাবলী আল্লাহ পাক মানুষকে দান করেছেন । মানুষের পখে এই সীমিত ঙ্ঘান ‍বুদ্ধি বা এলেম দ্বারা আল্লহ পাকের সম্পকে কোন প্রকার সঠিক ধারণা করাও সম্ভব নয় । এই জন্যই  আমাদের প্রিয় নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আল্লাহ পাকের দরবারে মুনাজাতের সময় এভাবে আরজী পেশ করেছেন
”আল্লাহুম্মা আনতা কামা আসনাইতা আলাইকা”
অথ; হে  আল্লাহ তুমি তেমনই যেমন তোমার প্রশংসা তুমি নিজে করেছ। কেননা আল্লাহ পাকের প্রশংসা করার হক আদায় করা কারো পখেই সম্ভব নয় ।
আর এটিও আল্লাহ পাকের মেহেরবাণী  যে তিনি তার নাম সমূহ পবিত্র কোরআনে প্রকাশ করেছেন এবং তদ্বারা তাকে ডাকার  নিদেশ দিয়েছেন । তার নৈকট্য ও সান্নিধ্য এবং সন্তুষ্টি লাভের পন্থা বাতলিয়েছেন
তিনি এরশাদ করেছেন
;ওয়া লিল্লাহিল আসমাউল হোসনা ফাদউহু বিহা :
অথ; আর আল্লাহ পাকের উত্তম নাম সমূহ নয়েছে তোমরা সেই নাম সমূহ  দ্বারা আল্লাহকে ডাক  । পবিত্র কোরআনে আরও এরশাদ করেছেন
;আল্লহু লা  ইলাহা ইল্লাহুয়া  লাহুল আসমাউল হুসনা;;
অথ; আল্লহ পাক সেই মহান সত্ত্বা যে তিনি ব্যতীত কোন মা বুদ নেই তার বহু উত্তম নাম রয়েছে ।বি


১//বিখ্যাত হাদীস গ্রন্ত তিরমিযী  শরীফে উল্লেখ আছে  যে যদি কেউ প্র্রত্যহ আল্‌লাহ পাকের এই ৯৯ টি পবিত্র নাম পাঠ করে তবে নিশ্চয়ই সে জান্নাতে প্রবেশ করবে ।
২//পতেদিন এই পবিত্র নামগুলি পাঠ করলে সপ্নে নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের ‍যিয়ারত লাভকরা যায় ।৩//হিসনে হসিীন নামক বিতাবে উল্লেখ আছে যে প্রতিদিন এই নাম গুলি যিকির করলে জীবনে কোনদিন অনাহারে ক্ষ্ট ভোগ করবে না ।
৪//খালেস নিয়তে এ নাম সমূহ সবাদা যিকির করলে অসীম সওয়াব লাভ হয় এবং মনের মকসুদ হাসিল হয় ।
৫//পবিত্র কুরআন মজীদে আ্‌ল্লাহ তায়ালার অনেকগুলি মহীয়ান গরীয়ান নামের উল্লেখ আছে । হাদীস শরীফে আছে আল্লাহ তায়ালার ৯৯টি  নাম আছে । যে ব্যক্তি এ নাম সমূহের যিকির  করবে  সে জান্নাত লাভ করবে ।
৬//আল্লাহ তায়ালার  এ ৯৯ টি নাম তিন শ্রেণীতে বিভক্ত
১//জালালী
২//জামালী
৩//মিশ্র
জালালী নাম গুলো দ্বারা পাক যাতের শক্তি ও মহিমা প্রকাশ পায় । এ নামগুলোর তাছির অত্যন্ত পরম । আর জামালী নামসমূহ দ্বারা আল্লাহর সৌন্দযাি প্রকাশ পায় । এ নামগুলোর তাছির ঠান্ডা । আর মিশ্র নামগুলো হতে আল্লাহর জালাল ও জামাল উভয়টাই প্রকাশ পায় । মোটকথা বিভিন্ন নামের বিভিন্ন গুণ  ও শক্তি ।  যে নামের যেরুপ অথও গুন এর  আমল দ্বারা ঐরূপ ফযীলত হাসিল করা যায় । এ নাম সমূহের পূবে আলিফ ও লাম  যুক্ত  করে পড়া যায় তবে আহ্বান বোধক অব্যয় (ইয়া) যূক্ত করে ‍যিকির ও আমল করা উত্তম । তাতে অধিক বরকত পাওয়া যায় ।
নেম্নে আল্লাহর ৯৯ নাম ও এর ফযিলত বণনা করা হল
                                 ৯৯ নাম  ও ফজিলত  দেথতে ক্লিক করুণ                                      আগের পেজ

No comments:

Post a Comment